ইউক্রেন পারমাণরিক বোমা ব্যবহার করার পরিকল্পনা করছে, রাশিয়ার অভিযোগ

প্রকাশঃ অক্টোবর ২৪, ২০২২ সময়ঃ ২:৫৪ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ২:৫৫ পূর্বাহ্ণ

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সের্গেই শোইগু এবং মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন রবিবার ফোনে কথা বলেছেন, দুই শীর্ষ কর্মকর্তার মধ্যে তিন দিনের মধ্যে এটি দ্বিতীয় ফোন কল।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, দু’জনই ইউক্রেনের পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। তবে আলোচনার বিশদ বিবরণ দেননি কেউ। মার্কিন প্রশাসনের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার মতে, শোইগুই অস্টিনের কাছে ফোন কলটি করেছিলেন।

কথোপকথনের শুনেছে এমন একজন মার্কিনী কর্মকর্তা বলেছেন, শোইগু অভিযোগ করেছে যে ইউক্রেনীয়রা একটি তথাকথিত পারমাণবিক বোমা ব্যবহার করার পরিকল্পনা করছে। যাতে প্রচলিত বিস্ফোরণ ছাড়াও ইউরেনিয়ামকে সংমিশ্রণ আছে। সেই দাবি, সাম্প্রতিক দিনগুলিতে যুদ্ধকে আরো উৎস্কে দিয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র, ইউক্রেন এবং যুক্তরাজ্য রাশিয়ার মিথ্যা অভিযোগ দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করেছে।

শোইগু তার ফরাসি এবং ব্রিটিশ প্রতিপক্ষের কাছেও একই রকম মন্তব্য করেছিলেন। এই কর্মকর্তা বলেছেন, রাশিয়ার খেরসনের কাছে একটি বড় বাঁধ উড়িয়ে দেওয়ার একটি সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে। যেখানে রাশিয়া নাগরিকদের সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে কি-না তা জনতে গোয়েন্দা তথ্যের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র খুব কাছ থেকে পর্যবেক্ষণ করছে।

শুক্রবার, অস্টিন শোইগুকে ফোন করেছিলেন, বেশ কয়েক মাসের মধ্যে দুজনের মধ্যে প্রথম কল। শুক্রবারের আগে, মে মাস থেকে এ পর্যন্ত দুই জনের মধ্যে কোন কথা হয়নি।

সূত্র : সিএনএন

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G